মোট দেখেছে : 55
প্রসারিত করো ছোট করা পরবর্তীতে পড়ুন ছাপা

রাজধানী‌তে অস্থায়ী বস্ত্র‌মেলা জমজমাট

ঈদ কেনাকাটায় শপিং মলের পাশাপাশি রাজধানীতে জমে উঠেছে বিভিন্ন অস্থায়ী বস্ত্র মেলা। ভিন্ন ধর্মী ও কিছুটা কম দামে পোশাক থাকায় তাই ক্রেতাদের কাছেও বাড়তি আগ্রহ রয়েছে এসব মেলাকে ঘিরে। ঐতিহ্যবাহী জামদানী ও তাত বস্ত্রের প্রচারণা ও বিক্রির জন্য এ ধরনের আয়োজন একটি বড় সুযোগ বলেই মনে করেন মেলায় অংশগ্রহণকারীরা।

যে কোন উৎসবকে সামনে রেখেই বেড়ে যায় পোশাকের বেচাকেনা। আর ঈদের মত উৎসবের আগে সেই চাহিদা বেড়ে যায় কয়েকগুণ। তাই ঈদকে সামনে রেখে রাজধানীর বিভিন্ন স্থানে আয়োজন করা হয়েছে অস্থায়ী মেলার। ঐতিহ্যবাহী তাঁত ও জামদানী বস্ত্র নিয়ে রাজধানীর আশকোনায় আয়োজন করা হয়েছে মাসব্যাপী আন্তর্জাতিক জামদানি প্রদর্শনী ও রপ্তানি মেলার। যেখানে দেশীয় শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে নিজেদের তৈরি বাহারি বিভিন্ন পোশাক নিয়ে।

বিক্রেতারা বলেন, দামি দামি শাড়ি ও পাঞ্জাবি আসছে। এখনো মেলাটা জমজমাট হয়নি। কয়েকদিন পরেই হবে।

প্রায় হারিয়ে যেতে বসা দেশিয় তাঁত বস্ত্রের একটি বড় সংগ্রহ রয়েছে এই মেলায় তাই ঈদে নিজের জন্য পছন্দসই পোশাকের খোঁজে অনেক ক্রেতাই এসেছেন এই জামদানি প্রদর্শনীতে।

ক্রেতারা বলেন, রুচিসম্মত ভাল পোশাক পাওয়া যাচ্ছে। পরিবেশ ভাল এবং পণ্যের কোয়ালিটিও ভাল। এবং সাধ্যের মধ্যেই পাওয়া যাচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় আন্তর্জাতিক জামদানি প্রদর্শনী ও রপ্তানি মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান। পরে তিনি বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং ঐতিহ্যবাহী তাঁত ও জামদানী শিল্পকে টিকিয়ে রাখতে সংশ্লিষ্টদের সাহায্য সহযোগিতার আশ্বাস দেন।